“জলের শব্দ “….সায়ন্তনী বক্সী

  • লেখা- সায়ন্তনী বক্সী
  • অলঙ্করণ – ঈশানী

একটানা কলকল শব্দ হয়ে চলেছে। জলের স্রোত বয়ে চলার শব্দ। অলির ঘুম ভেঙে যায়, সে কিছু বুঝতে পারে না। এত অন্ধকার কেন? লোডশেডিং নাকি? বুঝতে পারছে না সে! খাট থেকে নামতে গিয়ে পায়ের পাতা জলে ভিজে যায়! ভয় পেয়ে যায় অলি। অন্ধকারে হাতড়াতে থাকে, কিন্তু কিছুই খুঁজে পায় না। এদিকে জল ক্রমশ বেড়ে চলেছে, পায়ের পাতা ছাপিয়ে হাঁটুর কাছে পৌঁছে গেছে। এসব হচ্ছেটা কী? অলির মাথা যায় গুলিয়ে। সন্ধ্যেবেলা অল্প একটু বৃষ্টি হয়েছিল বটে, কিন্তু তাতে বড়জোর মাটি ভেজে।

জল কিন্তু এখন গলা পর্যন্ত। হঠাৎ বাড়ির সামনের ল্যাম্পপোস্টের আলোটা জ্বলে ওঠে। সেই আলোর সাথে ঘরের আবছায়া মিশে গিয়ে যে দৃশ্য অলির চোখে ধরা পড়ে, তাতে সে আঁতকে ওঠে। অসংখ্য প্লাস্টিকের প্যাকেট, বোতল নোংরা আবর্জনা সমেত ঘরভর্তি জলের মধ্যে ভেসে বেড়াচ্ছে! এই সমস্ত প্লাস্টিক আর আবর্জনা এতদিন তাদের বাড়ির আসেপাশে দেখেছে, আর এখন সব ঘরে! এবার জল এতটাই বেড়েছে যে অলি আর ভেসে থাকতে পারে না অতলে তলিয়ে যায়- পুরোপুরি জ্ঞান হারিয়ে ফেলার আগে তার মনে হয় কেউ তার নাম ধরে ডাকছে।

“কি রে, পড়তে বসলেই ঘুম পায়? যা, চোখে জল দিয়ে আয়।” মায়ের কথা অলিকে পড়ার টেবিলে ফিরিয়ে আনে। বাইরে তখন খুব জোরে বৃষ্টি হচ্ছে, তবে সেটা বন্যা হওয়ার মত না। কিন্তু এই মারাত্মক দুঃস্বপ্ন হয়তো খুব তাড়াতাড়িই সত্যি হবে।

Leave a Reply

Your email address will not be published.